30.8 C
Rajbari
সোমবার, জুন ২৭, ২০২২
Homeজাতীয়ঢাকা বিভাগজুতার কারখানায় আগুন: মালিক ও অ্যাডমিনের বিরুদ্ধে মামলা

জুতার কারখানায় আগুন: মালিক ও অ্যাডমিনের বিরুদ্ধে মামলা

আশুলিয়ায় জুতার কারখানায় অগ্নিকান্ডে মৃতের ঘটনায় নিহতের স্বামী মো. আব্দুল হামিদ বাদী মামলা দায়ের করেছেন। অগ্নিকাণ্ডের ঘটনায় কারখানার মালিক ও এডমিন কর্মকর্তার বিরুদ্ধে এই মামলা দায়ের করেন তিনি।

বৃহস্পতিবার (২৪ ফেবরুয়ারি) বিকেলে ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার টেকনোলজির মালিক মিজানুর রহমান ও এডমিন কর্মকর্তা সিরাজুল ইসলামস অজ্ঞাত আরও তিনজনের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়।

এজাহার সূত্রে জানা যায়, ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার টেকনোলজি জুতার কারখানায় প্রায় ৮০ জন শ্রমিক কাজ করছিলেন। গতকাল হঠাৎ ৫ টার দিকে আহুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮ টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে নিয়ে কারখানাটির ভিতর থেকে ১ জন অজ্ঞাত পুরুষ, সুমাইয়া আক্তার (১৫) ও শাহানারা বেগম (৪৫) নামের তিনজনের মৃতদেহ উদ্ধার করে। কারখানার কোন ফায়ার লাইসেন্স এমনকি আগুন নিয়ন্ত্রণের কোন ধরনের ব্যবস্থা রাখা ছিল না। এছাড়া অতিরিক্ত বের হওয়ার কোন গেট ওই কারখানায় ছিল না। আসামীদের অবেহলার কারণে দুর্ঘটনার কবলে পড়ে ৩ শ্রকিদের করুণ মৃত্যু হয়েছে বলে এই মামলা নথিভুক্ত করা হয়েছে।

নিহতরা হলেন-সুমাইয়া আক্তার (১৫), শাহানারা বেগম (৪৫) ও অজ্ঞাত এক পুরুষ।

মামলার বাদী ও নিহত শাহানারার স্বামী মো. আব্দুল হামিদ বলেন, আমি আমার স্ত্রীর মরদেহ নিয়ে গ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছি। আমার স্ত্রীকে যাদের জন্য প্রান দিতে হয়েছে তাদের কঠোর শাস্তি দাবি করছি।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও আশুলিয়া থানার উপ-পরিদর্শক সুদীপ কুমার গোপ বলেন, নিহতদের মধ্যে নারী দুইজনের ময়না তদন্ত শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। অপর অজ্ঞাত পুরুষের মরদেহ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সর্গে রয়েছে। ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা নীরিক্ষা শেষে পরিচয় সনাক্ত করে নিহতের স্বজনের কাছে মরদেহ হস্তান্তর করা হবে।

প্রসঙ্গত, বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলের দিকে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকার বঙ্গবন্ধু রোডে ইউনি ওয়ার্ল্ড ফুটওয়্যার টেকনোলজি জুতার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এঘটনায় বিকেল ফায়ার সার্ভিসের ৮ টি ইউনিট ৬টার দিকে ঘটনাস্থলে পৌঁছে ৩০ মিনিটের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ততক্ষণে আগুনে পুড়ে অঙ্গাড় হয় সুমাইয়া ও শাহানারার স্বপ্ন। তাদেরসহ তিনজনের মৃতদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments