32.4 C
Rajbari
বুধবার, জুন ২৯, ২০২২
Homeজাতীয়২৫ শে মার্চ ভয়াল সেই রাত

২৫ শে মার্চ ভয়াল সেই রাত

ডেস্ক রিপোর্টঃ

আজ ২৫ শে মার্চ কালো রাত—জাতীয় গণহত্যা দিবস ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞের ভয়াল ২৫শে মার্চের কালো রাত আজ।

ইতিহাসের এই দিনে বাংলার বুকে নেমে আসে কালরাত্রি।পাশবিকতা, নৃশংসতা আর হিংস্রতার কালো থাবা।

১৯৭১ এর এই রাতে স্বাধীনতাকামী বাঙালির ওপর বর্বর পাকিস্তানি বাহিনী হিংস্র হায়েনার মত ঝাঁপিয়ে পড়ে।এই রাতে পাকিস্তান হানাদার বাহিনী ঘুমন্ত বাঙালির উপরে গোলাবর্ষণ সহ নানা নির্যাতন চালিয়েছিল যার নাম দেয়া হয় ” অপারেশন সার্চলাইট “।

বাঙালির জীবনে এক দগ দগে ঘাঁ, যা ইচ্ছে করলেও কোন দিন মুছে ফেলা যাবেনা। ২০১৭ সালে ‘গণহত্যা দিবস’ হিসাবে স্বীকৃতি পেয়েছে।

২৫ শে মার্চ ১৯৭১ অপারেশন সার্চ লাইট নামে পাকিস্তানী হানাদার বাহিনী মধ্যরাতে শুরু করে হত্যাযজ্ঞ। তারা আক্রমণ করে রাজারবাগ পুলিশ লাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল সহ অন্যান্য হল সমূহ, ফুটপাথের ঝুপড়ি, পথচারী, রিক্সা চালক, সাধারণ নিরস্ত্র মানুষ থেকে শুরু করে কবি, সাহিত্যিক, পেশাজীবী মানুষ, সাংবাদিক সহ মধ্যরাতের নিদ্রিত সকল বাঙ্গালীর উপর ।

সে এক ভয়াল বিভষিকাময় কালো রাত। পৃথিবীর ইতিহাসে এক জঘন্য গনহত্যা।

ঠিক একটি রাত পোহালেই স্বাধীনতার লাল সূর্যটাকে উপভোগ করার পূর্ব মুহূর্তে এই যেন এক প্রকার নিষ্ঠুরতা।

এই দিনে কর্মসূচি

গণহত্যা দিবস উপলক্ষে আজ বেলা তিনটায় ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের যৌথ উদ্যোগে দলের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়।

জাসদ কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর পশ্চিম কমিটি সকাল ১০টায় মিরপুরে নুরি মসজিদ জল্লাদখানা বধ্যভূমি এবং কেন্দ্রীয় কমিটি ও মহানগর দক্ষিণ কমিটি বেলা ১১টায় রায়েরবাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে।

জাসদ কেন্দ্রীয় কমিটি সূর্যাস্তের সময় জাসদ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে গণশহীদদের স্মরণে আলোক প্রজ্বালন করবে। মুক্তিযুদ্ধ জাদুঘরে সকাল ১০টায় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments