32.6 C
Rajbari
বুধবার, জুন ২৯, ২০২২
Homeজাতীয়এইচএসসি ও সমমানের ফল প্রকাশ-পাসের হার ৯৫.২৬ শতাংশ

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ-পাসের হার ৯৫.২৬ শতাংশ

ডেস্ক রিপোর্টঃ ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে পাসের হার ৯৫ দশমিক দুই-ছয় শতাংশ। সারা দেশে জিপিএ-ফাইভ পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ শিক্ষার্থী।

আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তরের পর দুপুর সোয়া ১২টার দিকে গণভবন থেকে তিনি ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এই ফলাফল ঘোষণা করেন।

সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের এসব তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।এর আগে শিক্ষামন্ত্রী দিপু মনির কাছে এই ফল তুলে দেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা।

সকল বোর্ডের পাশের হার নিন্মে তুলে ধরা হলো।

এইচএসসির এবারের ফলাফলে ঢাকা বোর্ডে পাসের হার ৯৬ দশমিক ২০ শতাংশ এবং জিপিএ ফাইভ পেয়েছে ৫৯ হাজার ২৯৯ জন।

যশোরে ৯৮ দশমিক ১১ ভাগ এবং জিপিএ ফাইভ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন। রাজশাহীতে পাসের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ ও জিপিএ ফাইভ পেয়েছে ৩২ হাজার ৮০০।

বরিশালে পাসের হার ৯৫ দশমিক সাত-ছয় শতাংশ, জিপিএ ফাইভ পেয়েছে ৯ হাজার ৯৭১ শিক্ষার্থী। সিলেটে পাসের হার ৯৪ দশমিক ৮০ শতাংশ, জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ৭৩১ জন।

কুমিল্লায় পাসের হার ৯৭ দশমিক ৪৯ ও জিপিএ ফাইভ পেয়েছে ১৪ হাজার ১৫৩ জন এবং চট্টগ্রামে ৮৯ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর জিপিএ ফাইভ পেয়েছে ১৩ হাজার ৭২০ জন।

এছাড়া মাদ্রাসা বোর্ডে আলিমে পাসের হার ৯৫ দশমিক ৪৯ শতাংশ এবং কারিগরিতে পাসের হার ৯২ দশমিক ৮৫ শতাংশ।

স্ব-স্ব বোর্ডের ওয়েবসাইটে ফল দেখতে পারবেন শিক্ষার্থীরা। এ ছাড়া মুঠোফোনে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে।

ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফলাফল জানা যাবে।

এছাড়া মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমেও ফলাফল জানা যাবে। মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ- HSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফলাফল।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য HSC লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে। উদাহরণ- HSC MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের ফলাফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

দোসরা ডিসেম্বর থেকে শুরু হয় এইচএসসি পরীক্ষা। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে অংশ নেন ১৪ লাখ পরীক্ষার্থী।

এবার গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের পরীক্ষা নেয়া হয়। বাকি বিষয়গুলোর নম্বর যোগ হবে এসএসসি এবং জেএসসির নম্বরের ভিত্তিতে। বিষয়ভিত্তিক ম্যাপিংয়ের মাধ্যমে দেয়া হচ্ছে এই নম্বর।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments