30.8 C
Rajbari
সোমবার, জুন ২৭, ২০২২
Homeজাতীয়ঢাকা বিভাগজুতার কারখানায় আগুন: মালিককে গ্রেফতার ও ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

জুতার কারখানায় আগুন: মালিককে গ্রেফতার ও ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্টঃ সাভারের আশুলিয়ার ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড নামের জুতার কারখানার আগুনে পুড়ে ৩ জন শ্রমিক নিহত হওয়ার ঘটনায় কারখানা মালিক ও কলকারখানা পরিদর্শক সহ সংশ্লিষ্ট সকলের গ্রেফতার করে কঠোর শাস্তির দাবি জানিয়েছে শ্রমকিদের কয়েকটি সংগঠন নিয়ে গঠিত গার্মেন্টস শ্রমিক স্বমনয় পরিষদের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (৩মার্চ) দুপুরে আশুলিয়ার জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে গার্মেন্টস শ্রমিক স্বমনয় পরিষদ কর্তৃক আয়োজিত এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানান তারা।

এসময় তারা নিহত শ্রমিকের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনেরও দাবিও জানানো হয়।

প্রতিবাদ সমাবেশে গার্মেন্টস শ্রমিক স্বমনয় পরিষদের কেন্দ্রীয় সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, রানা প্লাজা, তাজরীন, টাম্পাকোর পর আবারও মালিকের অতি মুনাফার লোভ ও রাষ্ট্রের অবহেলার নির্মম শিকার হলেন ৩ জন অপ্রাপ্ত বয়স্ক শ্রমিক। অগ্নি নির্বাপনের জন্য ফায়ার সেফটির ব্যবস্থা ছিল না, গেট খোলা থাকার কথা থাকলেও গেট ছিলো তালা বদ্ধ। গেট খোলা থাকলে হয়ত এসকল শ্রমিক বাঁচতে পারত। মালিকের অব্যবস্থাপনা দায়ী অনতিবিলম্বে মালিক গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হোক অন্যথায় দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

নেতারা জানান, শিশুশ্রম নিষিদ্ধ থাকার পরও আইনের তোয়াক্কা না করে কারখানাটিতে ১২ বছর থেকে ১৭ বছর পর্যন্ত শিশু-কিশোর শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে। এত সব অনিয়ম দেখার দায়িত্ব ছিল রাষ্ট্রীয় প্রতিষ্ঠান কল-কারখানা পরিদর্শন অফিসের। অথচ তারা কারখানা পরিদর্শন করেনি। ফলে এটি একটি রাষ্ট্রীয় অবহেলাজনিত কাঠামোগত হত্যাকাণ্ড তারা এর বিচারের দাবী করেন।

এসময় বিশেষ অতিথি ছিলেন জাতীয় শ্রমিকলীগ ঢাকা জেলার প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক শাহাবুদ্দিন দেওয়ান, সভাপতিত্ব করেন কেন্দ্রীয় শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন, মানববন্ধন ও প্রতিবাদ সভাটি পরিচালনা করেন সিনিয়র যুগ্ম সদস্য সচিব রাকিবুল ইসলাম সোহাগ।

উলেখ্য গত (২৪ ফেব্রুয়ারি) ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার টেকনোলজির মালিক মিজানুর রহমান ও এডমিন কর্মকর্তা সিরাজুল ইসলামস অজ্ঞাত আরও তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন অগ্নিকাণ্ডে নিহত মোছাঃ শাহানারা বেগম এর স্বামী মোঃ আব্দুল হামিদ ।

এজাহার সূত্রে জানা যায়, ইউনিওয়ার্ল্ড ফুটওয়্যার টেকনোলজি জুতার কারখানায় প্রায় ৮০ জন শ্রমিক কাজ করছিলেন। গতকাল হঠাৎ ৫ টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮ টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে নিয়ে কারখানাটির ভিতর থেকে ১ জন অজ্ঞাত পুরুষ, সুমাইয়া আক্তার (১৫) ও শাহানারা বেগম (৪৫) নামের তিনজনের মৃতদেহ উদ্ধার করে।

কারখানার কোন ফায়ার লাইসেন্স এমনকি আগুন নিয়ন্ত্রণের কোন ধরনের ব্যবস্থা রাখা ছিল না। এছাড়া অতিরিক্ত বের হওয়ার কোন গেট ওই কারখানায় ছিল না।

আসামীদের অবেহলার কারণে দুর্ঘটনার কবলে পড়ে ৩ শ্রকিদের করুণ মৃত্যু হয়েছে বলে এই মামলা নথিভুক্ত করা হয়েছে।

মামলার বাদী ও নিহত শাহানারার স্বামী মো. আব্দুল হামিদ তার স্ত্রীকে যাদের জন্য প্রান দিতে হয়েছে তাদের কঠোর শাস্তি দাবি করেন

প্রসঙ্গত,  ২৩ ফেব্রুয়ারি বিকেলের দিকে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকার বঙ্গবন্ধু রোডে ইউনি ওয়ার্ল্ড ফুটওয়্যার টেকনোলজি জুতার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এ ঘটনায় বিকেল ফায়ার সার্ভিসের ৮ টি ইউনিট ৬টার দিকে ঘটনাস্থলে পৌঁছে ৩০ মিনিটের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে ততক্ষণে আগুনে পুড়ে অঙ্গার হয় সুমাইয়া ও শাহানারার স্বপ্ন। তাদেরসহ তিনজনের মৃতদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments