33.8 C
Rajbari
সোমবার, জুন ২৭, ২০২২
Homeআন্তর্জাতিকসুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত

সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে হামলার জের ধরে আন্তর্জাতিক লেনদেনের তথ্য আদান-প্রদানকারী নেটওয়ার্ক সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমা দেশগুলো।

সুইফট থেকে বাদ রাশিয়া, সীমিত হচ্ছে গোল্ডেন পাসপোর্টবিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা।

এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলো রাশিয়ার বিভিন্ন ব্যাংককে সুইফট নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ করতে একমত হয়েছে।

আন্তর্জাতিক অর্থনীতিবিষয়ক নেটওয়ার্কটি থেকে রাশিয়াকে সরিয়ে ফেলার এমন সিদ্ধান্তের কারণে বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

সংবাদমাধ্যম বিবিসিকে জার্মান সরকারের এক মুখপাত্র বলেছেন, রাশিয়াকে আন্তর্জাতিক অর্থপ্রবাহ থেকে বিচ্ছিন্ন করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক থেকে বাদ পড়ায় এখন দেশটির আর্থিক প্রবাহে ব্যাপকভাবে প্রভাব পড়বে।

রাশিয়া তাদের তেল ও গ্যাস রপ্তানির জন্য সুইফট সিস্টেমের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।

পশ্চিমা দেশগুলোর এই পদক্ষেপে রাশিয়ার সঙ্গে ব্যবসা করছে এমন পশ্চিমা দেশগুলোও ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে।

সুইফট এর পূর্ণরূপ সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন। এটি বেলজিয়ামভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এর মাধ্যমে দ্রুত ও নিরাপদে আন্তর্জাতিক লেনদেন করা হয়। বিশ্বের ২০০টির বেশি দেশে ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সুইফট যুক্ত।

টানা উত্তেজনার পর অবশেষে গত বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনে হামলা চালিয়েই বসে। এর পরিপ্রেক্ষিতে রাশিয়াকে অর্থনৈতিকভাবে একঘরে করে দিতে চায় আমেরিকাসহ দেশটির ইউরোপীয় মিত্ররা। যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে জোরালো দাবি ওঠে রাশিয়াকে বিশ্বের অন্যতম পেমেন্ট সিস্টেম সুইফট থেকে বাদ দেওয়ার।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments