32.4 C
Rajbari
বুধবার, জুন ২৯, ২০২২
Homeকানাডা৪-০ শূন্য গোলে জ্যামাইকাকে পরাজিত করে বিশ্বকাপে কানাডা

৪-০ শূন্য গোলে জ্যামাইকাকে পরাজিত করে বিশ্বকাপে কানাডা

স্পোর্টস ডেস্কঃ

৩৬ বছর পর ফুটবল বিশ্বমঞ্চে জায়গা করে নিল কানাডা। টরোন্টোতে রোববার রাতে জ্যামাইকাকে ৪-০ গোলে বিধ্বস্ত করে কাতারের টিকিট কেটে উদযাপনে মাতল কানাডীয়রা।

তিন যুগ পর বিশ্বকাপের টিকিট নিশ্চিত হওয়ার আনন্দে রীতিমত উৎসব নেমে এসেছে জাস্টিন ট্রুডোর দেশে। দাপুটে পারফরম্যান্সে কনকাকাফ অঞ্চল থেকে সবার আগে ২০২২ বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিল ম্যাপল পাতার দেশটি। বাছাইপর্বের শেষ ম্যাচটি তাদের জন্য এখন স্রেফ নিয়মরক্ষার উপলক্ষ্য। সেরা তিনে থেকেই বাছাই অভিযান শেষ করবে তারা।

কার্যত ১৩ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে উত্তর আমেরিকা অঞ্চলের বাছাইয়ের শীর্ষস্থানটি সবার ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেছে কানাডা। ১২ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে যুক্তরাষ্ট্র। সমান ম্যাচে সমান পয়েন্ট থাকলেও গোলগড়ে পিছিয়ে মেক্সিকো আছে তিনে। তাদের ঘাড়ে তপ্ত নিঃশ্বাস ফেলছে পানামা ও কোস্টারিকা।

সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করতে এই চার দলের মধ্যেই হবে লড়াই এবার। তবে কাতারের টিকিট পাবে দুটি দল। চতুর্থ হওয়া দলটি ছিটকে যাবে প্লে-অফে। দলটি মুখোমুখি হবে ওশেনিয়ান অঞ্চলের কোনো প্রতিপক্ষের।

মূলত, ২০২২ বিশ্বকাপের বাছাইপর্বের শুরু থেকেই দুর্দান্ত খেলছে কানাডা। রোববার রাতের বাছাই ম্যাচে অষ্টম জয় নিশ্চিত হল কানাডার। ঘরের মাঠে জ্যামাইকানদের ডেকে এনে বিধ্বস্ত করেছে স্বাগতিকরা।

ম্যাচের দুই অর্ধে দুটি করে গোল দেয় তারা। প্রথমার্ধে জালের ঠিকানা খুঁজে নেন কাইল লারিন ও তাজন বুকানন। ৮২ মিনিটে স্কোর লাইন ৩-০ করেন জুনিয়র হোইলেট। খানিক বাদেই আত্মঘাতী গোল করেন আদ্রিয়ান মারিয়াপ্পা।

প্রথম ও শেষবার ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে খেলেছিল কানাডা। ওই আসরে গ্রুপপর্বের চতুর্থ দল হিসেবে মিশন শেষ হয় তাদের। আসরে তিন ম্যাচের একটিতেও গোল করতে পারেনি কানাডা। সেই হতাশা এবার নিশ্চয়ই ভোলার জন্য মরিয়া হয়ে মাঠে নামবে তারা। কাতার হতে যাচ্ছে তাদের ইতিহাসে দ্বিতীয় বিশ্বকাপ।

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments