31.6 C
Rajbari
শনিবার, জুন ২৫, ২০২২
Homeঅপরাধব্লগার অনন্ত হত্যা রায়-৪ জনের ফাঁসি,খালাস ১

ব্লগার অনন্ত হত্যা রায়-৪ জনের ফাঁসি,খালাস ১

রাহেল-সিলেট প্রতিনিধিঃ প্রায় সাত বছর পর অবশেষে সিলেটের ব্লগার অনন্ত বিজয় দাশ (৩২) হত্যা মামলার রায় ঘোষণা হলো। এ হত্যা মামলার চারজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

অভিযোগ প্রমাণ না হওয়ায় খালাস পেয়েছেন বিতর্কিত ব্লগার সাফিউর রহমার ফারাবী।

বুধবার বেলা পৌনে ১টার দিকে সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমীন বিপ্লব এই রায় ঘোষণা করেন।রায় ঘোষণার সময় আবুল খায়ের রশীদ আহমদ এবং সাফিউর রহমান ফারাবী উপস্থিত ছিলেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- সিলেটের কানাইঘাট উপজেলার আবুল হোসেন (২৫), খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ (২৭), সুনামগঞ্জের তাহিরপুরের বিরেন্দ্রনগরের (বাগলী) মামুনুর রশীদ (২৫) ও কানাইঘাটের ফালজুর গ্রামের আবুল খায়ের রশীদ আহমদ (২৫)।

এর আগে, রাষ্ট্রপক্ষের আইনজীবী মুমিনুর রহমান টিটু জানিয়েছেন, বাদী, রাষ্ট্র ও আসামিপক্ষের আইনজীবীদের চার দিনের যুক্তিতর্ক শুনানি নিয়ে এবং মামলায় পলাতক তিন আসামির আত্মপক্ষ সমর্থনকারী আইনজীবীদের বক্তব্য শুনে আদালত ১৪ মার্চ মামলার রায়ের তারিখ ঘোষণা করে।

সিলেট নগরের সুবিদবাজারে নূরানী আবাসিক এলাকার ২০১৫ সালের ১২ মে বাসার সামনে খুন হন ব্লগার অনন্ত বিজয় দাশ। পেশায় ব্যাংকার অনন্ত বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। পাশাপাশি তিনি স্থানীয় গণজাগরণ মঞ্চেরও সংগঠক ছিলেন।

হত্যার পরদিন ২০১৫ সালের ১৩ মে তার বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট বিমানবন্দর থানায় অজ্ঞাতনামা চারজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। বিজ্ঞান বিষয়ে লেখালেখির কারণে অনন্তকে উগ্র ধর্মান্ধ গোষ্ঠী পরিকল্পিতভাবে খুন করেছে বলে অভিযোগ করা হয়। ২০১৭ সালের ৯ মে ছয় জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় সিআইডি।

আসামিদের মধ্যে মান্নান রাহী আদালতে অনন্ত হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। তবে ২০১৭ সালের ২ নভেম্বর কারাগারে হঠাৎ অসুস্থ হয়ে মান্নান রাহী মারা যান।

অপর পাঁচ আসামীর মধ্যে আবুল খায়ের রশীদ আহমদ ও সফিউর রহমান ফারাবী কারাগারে আছেন।

আবুল হোসেন, ফয়সাল আহমদ ও মামুনুর রশীদ নামের তিন আসামি এখনো পলাতক রয়েছেন।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments